ধূমপান ছাড়ুন সহজে

0
10

ধূমপানে বিষপান; কৌতূহলে একটি সিগারেট পান করে শুরু, তারপর অনেকেই পরবর্তীতে পুরাদস্তুর ধূমপায়ী বা চেইন স্মোকার হয়ে গেছেন। অনেকেই আছেন যারা দীর্ঘদিন ধরে ধূমপান করছেন এবং বারবার ধূমপান ছেড়ে দেওয়ার কথা ভাবছেন কিন্তু চেষ্টা করেও ছাড়তে পারছেন না। সহজ কিছু নিয়ম অনুসরণ করলে আপনি সহজেই ধুমপান ছাড়তে পারবেন। চলুন বিশেষজ্ঞদের দেওয়া ধূমপান ছাড়ার কিছু পরামর্শ জেনে নেওয়া যাক।

ছবিঃ সংগৃহীত

১। ধূমপান স্বাস্থ্যর জন্য যেমনি ক্ষতিকর তেমনি ধূমপানে বা তামাক সেবন করতে গিয়ে আপনার আর্থিক ক্ষতির পরিমাণও কিন্তু কম নয়। আপনি হিসেবে করে দেখুন তো সিগারেট কিংবা তামাকজাত পণ্যের জন্য প্রতিমাসে আপনার কত টাকা খরচ হয়? অথচ সেই টাকায় আপনি অন্য যেকোনো চাহিদা মেটাতে পারেন যা আপনার জন্য আনন্দের বা আপনার প্রয়োজন। হিসেব করে দেখলে ধূমপান ছাড়া আপনার জন্য সহজ হবে।



২। আজ এখুনি ধূমপান ছাড়ার প্রতিজ্ঞা করুন। মানসিক শক্তি অর্জন করুন , টেবিল কিংবা পকেটে রাখা সিগারেটের প্যাকেট ডাস্টবিনে ছুঁড়ে ফেলুন। একদিন ধূমপান না করে পার্থক্য অনুভব করার চেষ্টা করুন।তারপর দুইদিন , তিনদিন ধূমপান থেকে দূরে থাকুন। এভাবে অভ্যাস গড়ে তুলুন।

৩। আপনার আশপাশে যারা ধূমপান বর্জন করেছে তাদের জীবন যাপন লক্ষ্য করুন। তাদের স্বাস্থ্যগত কী পরিবর্তন এসেছে সেটি জানার চেষ্টা করুন।নিজের জীবনেও সেরকম পরিবর্তন আনার চেষ্টা করুন।

৪। আপনার ধূমপায়ী বন্ধুদের সঙ্গ সুকৌশলে এড়িয়ে চলুন।ধূমপান করতে ইচ্ছে করলে মনকে অন্য দিকে ধাবিত করার চেষ্টা করুন, গান শুনুন , কারও সাথে গল্প করুন অথবা রাস্তায় বেরিয়ে হাঁটাহাঁটি করুন। তাহলে ধূমপানের চাহিদা থাকবে না।



৫। কেউ ধূমপান করছে দেখলে সেই যায়গায় যাবেন না। অর্থাৎ ধূমপানের স্থানও এড়িয়ে চলুন।

৬। সিগারেট ছাড়ার পর মুখে চুইংগাম কিংবা আদা চিবোতে পারেন। তাহলে ধূমপানের প্রতি আকর্ষণ কমে আসবে।

৭। ধূমপান বিরোধী এবং স্বাস্থ্য সচেতনতার বই পড়তে পারেন।

৮।কোন কিছুতেই যদি ধূমপান ছাড়তে না পারেন তাহলে সর্বশেষ চিকিৎসকের কাছে গিয়ে কাউন্সেলিং-এর সহায়তা নিন। ।

মনে রাখবেন, আপনার কিছু সঠিক সিদ্ধান্তই আপনাকে স্বাস্থ্যকর ও সুখী জীবন এর সন্ধান দিতে পারে।

SHARE
Previous articleদুশ্চিন্তা দূর করতে করনীয়
Next articleচুলে ব্লিচ করার ক্ষতিকর প্রভাব

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here