ঢাবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু ৮ মার্চ, ২১ মে থেকে পরীক্ষা শুরু

0
9

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের অধীনে প্রথম বর্ষ সম্মান ভর্তি পরীক্ষা ২১ মে থেকে শুরু করার সিদ্ধান্ত নিয়েছে ভর্তি পরীক্ষা কমিটি। ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হবে ভর্তি পরীক্ষা ।

ছবিঃ সংগৃহীত

অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে ৮ মার্চ থেকে।ভর্তি পরীক্ষার আবেদন করা যাবে ৩১ মার্চ পর্যন্ত এবং টাকা জমা দেয়া যাবে ১ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ।

ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ মে এবং ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ মে, ‘গ’ ইউনিটে ২৭ মে, ‘ঘ’ ইউনিটে ২৮ মে এবং ‘চ’ ইউনিটে ৫ জুন পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ভিসি অধ্যাপক আখতারুজ্জামানের সভাপতিত্বে ভর্তি পরীক্ষা কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।



এবছর মোট ১২০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউ ৬০ নম্বরের, ৪০ নম্বরের লিখিত এবং বাকি ২০ নম্বর থাকবে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলে। ‘চ’ ইউনিটে পরীক্ষায় ৩০ মিনিট থাকবে এমসিকিউ এর জন্য এবং ৪৫ মিনিট লিখিত পরীক্ষার জন্য বরাদ্দ থাকবে।

‘চ’ ইউনিট ছাড়া অন্য ইউনিটগুলোতে ৪৫ মিনিট থাকবে এমসিকিউ এবং লিখিত পরীক্ষার জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট ।



‘ক’ ইউনিটে আবেদনকারী শিক্ষার্থীদের ন্যূনতম এসএসসি এবং এইচএসসি সমন্বিত জিপিএ থাকতে হবে ৮.৫। ‘খ’ ইউনিটে আবেদনকারীদের সমন্বিত জিপিএ ৭ এবং ‘গ’ ইউনিটে আবেদনকারীদের সমন্বিত জিপিএ থাকতে হবে ৮ ।

ভর্তি পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, ময়মনসিংহ ও রংপুর বিভাগে অনুষ্ঠিত হবে। তবে, ‘চ’ ইউনিটের লিখিত পরীক্ষা ঢাবি ক্যাম্পাসে অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে, কারণ এখানে মোট ১৫০০ জন প্রার্থী থাকবেন , এমনটাই জানিয়েছেন অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক মো. মুস্তাফিজুর রহমান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here