কিছু সতর্কতায় কমতে পারে বিদ্যুৎ বিল

0
13

ছবিঃ সংগৃহীত

 

বিদ্যুৎ বিল নিয়ে যারা দুশ্চিন্তায় থাকেন তারা বিদ্যুৎ ব্যাবহারে একটু বাড়তি সতর্ক হলেই কমাতে পারেন বিদ্যুৎ বিল। মাসের পর মাস অতিরিক্ত বিদ্যুৎ বিল পরিশোধ করতে যারা হিমশিম খেয়ে যান তাদের জন্য বিশ্লেষণ করে দেখা গেছে খুব সহজে কিছু নিয়ম মেনে চললে আপনার ঘরের বিদ্যুৎ খরচ অনেকটাই কমে আসতে পারে।আসুন জেনে নেই;



১।ঘর থেকে বের হওয়ার সময় খেয়াল করুন কোন লাইট কিংবা ফ্যান চলছে কি না; চললে বন্ধ করেই বের হোন। বাসায় পুরনো বাতি থাকলে সেটি বদলে এনার্জি সেভিং লাইট ব্যবহার করুন।
২।বাসায় ল্যাপটপ কিংবা ডেস্কটপ ব্যবহার করছেন? কাজ শেষ করে বন্ধ করেই উঠুন। ব্রেক নেওয়ার সময় কম্পিউটার কে স্লিপ মোডে রাখুন।এতেও বিদ্যুৎ বিল সাশ্রয় করতে পারেন।

৩।এসি ব্যাবহারের ক্ষেত্রে কম খরচে ঘর ঠান্ডা রাখতে বিকল্প ব্যবস্থা রাখুন। এক্ষেত্রে মোটা পর্দা ব্যবহার করতে পারেন। নিয়মিত এসির ফিল্টার পরিষ্কার করুন। এতেও আপনার বিদ্যুৎ এর বিল কমাতে পারবেন।
.৪। গৃহস্থলীর আরও একটি গুরুত্বপূর্ণ ব্যবহারিক পণ্য হলো ফ্রিজ।অনেকে একাধিক ফ্রিজ ব্যবহার করে থাকেন। তাই ফ্রিজ ব্যবহারে সর্তক হতে হবে, না হলে বাড়বে বিদ্যুৎ বিল। ফ্রিজের তাপমাত্রা ২ ডিগ্রিতে রাখতে পারেন এবং ফ্রিজারের তাপমাত্রা রাখতে পারেন ১৮ ডিগ্রিতে। এইভাবে খাবার ভালো থাকবে, বিদ্যুৎ বিল ও কমবে।

৫। ওয়াশিং মেশিন ব্যবহার এর মাধ্যমেও আপনার বিদ্যুৎ বিল বেশী আসতে পারে। ওয়াশিং মেশিনের ব্যবহার কমিয়ে প্রাকৃতিকভাবে রোদে কাপড় শুকানোর অভ্যাস করতে পারেন। ।তাছাড়াও মাইক্রোওয়েভ ব্যবহারের ক্ষেত্রে সাবধান হন, যতটা সম্ভব কম ব্যাবহার করুন, এতেও আপনার বিদ্যুৎ বিল কমিয়ে আনতে পারেন।



৬। প্রতিটি ঘরেই আজকাল ইস্ত্রি মেশিন ব্যবহার করা হয়। । ইস্ত্রি মেশিন ব্যাবহারের সময় সারাক্ষণ চালিয়ে না রেখে একবার মেশিন গরম করে অফ করে কাপড় ইস্ত্রি করুন। মেশিন ঠান্ডা হলে আবার সুইচ অন করে গরম করে নিন, এভাবেও বিদ্যুৎ বিল সাশ্রয় করা সম্ভব। মনে রাখবেন,আপনার একটু বাড়তি সতর্কতা ই আপনাকে এনে দিতে পারে সুখ।

 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here