এবার পোষা বিড়ালের শরীরে করোনা শনাক্ত।

0
14

প্রথমবারের মতো পোষা কোনো প্রাণীর শরীরে করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে। যুক্তরাষ্টের নিউইয়র্কে ভিন্ন দুইটি বাসার পোষা বিড়ালের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।




বিড়াল দুটির শ্বাস-প্রশ্বাসের কিছুটা সমস্যা দেখা দেয়ায় এদের করোনা পরীক্ষা করা হয়। তবে বিড়ালগুলো তাড়াতাড়ি সুস্থ হবে বলে আশা করছেন চিকিৎসকরা।



বুধবার (২২ এপ্রিল) যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) ও কৃষি বিভাগের এক যৌথ সংবাদ ব্রিফিংএ বিড়ালের করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর জানানো হয়।

তবে প্রতিষ্ঠান দুটি থেকে আরও জানানো হয়, এখন পর্যন্ত পোষা প্রাণী থেকে করোনা ছড়ানোর কোনো রেকর্ড নেই। খবর সিএনএনের।




শ্বাসনালীতে সমস্যা হওয়ার পর থেকে প্রথমতো বিড়ালটিকে কোভিড-১৯ এর জন্য পরীক্ষা করা হয়। এর আগে নিউইয়র্কে একটি বাঘ এবং একটি সিংহের করোনা শনাক্ত করা হয়েছিল।অবশ্য প্রথম বিড়ালটি যে বাসায় আক্রান্ত হয় সে বাসার আর কেউই করোনা আক্রান্ত হননি।



ধারণা করা হচ্ছে, কোনো উপসর্গহীন করোনা সদস্য বিড়ালটির মাঝে করোনা ছড়িয়ে থাকতে পারেন। আক্রান্তের পর বিড়ালটিকে কিছুটা অসুস্থও দেখায়।


দ্বিতীয় বিড়ালটি নিউইয়র্কের অন্য আরেকপ্রান্তের অপর একটি বাসায় করোনায় আক্রান্ত হয়েছে। মালিক বিড়ালটির শ্বাস নেয়ার সমস্যা দেখে তাকে কোভিড-১৯ পরীক্ষা করান।

গবেষকরা বলছেন, করোনা থেকে বাঁচাতে পোষা প্রানীদের লোকসমাগম হয় এমন জায়গা থেকে সরিয়ে রাখতে হবে। বাসায় করোনায় আক্রান্তরা বাদে অন্য সদস্যকে পোষাপ্রাণীর যত্ন নিতে পরামর্শ দেওয়া হয়েছে সিডিসির পক্ষ থেকে।




এছাড়াও আক্রান্ত হলে পোষাপ্রাণীকে চুমু খাওয়া বা চেটে দেয়া থেকে বিরত থাকতে অনুরোধ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here